নারী.....

নারী.....
শরীর আমার---হলুদ তোমার নামের !
হাত আমার ---মেহেন্দি তোমার নামের !
মাথা আমার ---ঘোমটা তোমার নামের !
সিঁথি আমার ---সিঁদুর তোমার নামের !
কপাল আমার ---টিপ তোমার নামের !
নাক আমার ---নথ তোমার নামের !
গলা আমার ---মঙ্গল সুত্র তোমার নামের !
কবজি আমার ---শাঁখা-পলা তোমার নামের !
পা আমার ---নুপুর তোমার নামের !

পায়ের আঙুল আমার ---চুটকী তোমার নামের !
বড়দের চরণ বন্দনা আমি করি ---সধবার আশীর্বাদ তোমার নামের ! দশমীতে সিঁদুর ও ব্রত আমি করি ---ফল তোমার দীর্ঘ জীবি ! এমন কি কোল আমার ---
রক্ত আমার ---দুধ আমার ---সন্তান তোমার নামের ---
বাড়ির দরজায় নেম প্লেটও তোমার নামের ---
এমনকি আমার গোত্রও আমার নয় ---ওটাও তোমার নামের ! সব কিছু তো তোমার নামের,,,,,

তুমিই বল ---কি আছে তোমার কাছে ??? যা আমার নামের ---একটা মেয়ে শশুরবাড়ি চলে গেল---কালকের মেয়ে আজ সংসারের বৌ হয়ে গেল---কাল অব্দি বাড়ির আদরের মেয়ে---আজ শশুর বাড়ির সেবা করতে শিখে গেল ! কাল অব্দি টিশার্ট জিনস পরা মেয়ে, আজ শাড়ি পরা শিখে গেল ! বাপের বাড়ির চলমান "ঝর্না" আজ শশুর বাড়িতে দিঘী হয়ে গেল ! প্রতিদিন আনন্দে খরচ করা মেয়ে, আজ শাক সব্জীর দাম করতে শিখে গেল !

কাল পর্যন্ত ফুল স্পীডে স্কুটী চালানো মেয়ে, আজ বাইকের পেছনে বসা শিখে গেল ! কাল পর্যন্ত তিন বেলা খাবার খওয়া মেয়ে, আজ তিনবেলা রান্না করা শিখে গেল ! সবসময় জেদ করা মেয়ে, আজ স্বামীকে জিজ্ঞাসা করা শিখে গেল ! কাল পর্যন্ত যে মাকে দিয়ে সব কাজ করাত, আজ শাশুড়ি মার কাজ করতে শিখে গেল ! কাল পর্যন্ত ভাই-বোনের সঙ্গে ঝগড়া করা মেয়ে, আজ ননদ-দেওরের মান রাখতে শিখে গেল !
কাল পর্যন্ত বউদির সঙ্গে মজা করা মেয়ে, আজ জা এর মন রাখতে শিখে গেল !

বাবার চোখের জল,,,,,,শ্বশুরে
র গ্লাসের জল হয়ে গেল !
তখন লোকে বলে মেয়ে শ্বশুর বাড়ি যাওয়া শিখে গেল
এই বলিদান কেবল মাত্র একটি মেয়েই করতে পারে.........
 

Popular posts from this blog

প্রথম দেখাতে আমি প্রেমে পরেছি তোমার..

পাত্রী যখন ছাত্রী.....অসাধারণ একটা ভালোবাসার গল্প আশা করি ভালো লাগবে...

এই পৃথিবীতে নিঃশ্বাস নিতে যে বড্ড কষ্ট হচ্ছে।

পাশের বাসায় আসা নতুন ভাড়াটিয়ার সুন্দরী মেয়েটিকে হঠাৎ আমার নজরে পড়লো ।

Keno Ei Nishongota PARTHO - Lyrics IN BANGLA