বাঙালী পরিবারের শ্রেষ্ঠ সন্তানেরা আর কিছু পারুক আর না পারুক, কিছু শিখুক আর না শিখুক, নিজের আপন মা বোনদের যথাযথ সম্মান করতে ঠিকই শেখে।

                    




                                           Related image
.
 জামাকাপড় পড়ে রাস্তায় চলা আল্ট্রা- মডার্ণ মেয়েটাকে দেখে 'হট- গার্ল' বলে মন্তব্য করা বা শিষ বাজিয়ে দৃষ্টি আকর্ষনের চেষ্টারত ছেলেটাও নিজের বোনকে একই পোষাকে দেখলে ঠাটিয়ে দুটো চড় মেরে ঠিকই বলে," নেক্সট টাইম এইধরনের কাপড়ে দেখলে ঠেঙিয়ে হাড্ডি গুঁড়ো করে দেবো!"
বাঙালী পরিবারের শ্রেষ্ঠ সন্তানেরা আর কিছু পারুক আর না পারুক, কিছু শিখুক আর না শিখুক, নিজের আপন মা বোনদের যথাযথ সম্মান করতে ঠিকই শেখে। পারিবারিক শিক্ষা যাহাকে বলে।
বছরখানিক আগের কথা। ক্লাসমেট বন্ধু বান্ধবী পাঁচজন মিলে পার্কের ঘাসঢাকা মাঠে বসে আছি। হঠাৎ এক বন্ধু বলে উঠল, "কি ফিগার রে মাইরি!"
পেছনে তাকিয়ে দেখলাম গোলাপী গেঞ্জি আর টাইটস্কিন জিন্সের সাথে হাঁটু ছুঁইছুঁই লম্বা চুলের মেয়েটাকে।অবাক হয়ে বললাম," ফিগারটাই চোখে পড়ল!!! চুলগুলো দেখেছিস!!!! "
কিন্তু বন্ধু সে অন্য ধান্ধায়।বিরক্ত হয়ে বললাম, "এভাবে কেন বাজে কমেন্ট করিস? তোর বোন হত যদি?"
সে চোখ রাঙিয়ে বলল," ভাবলি কিভাবে এই ড্রেসে আমার বোনকে বাইরে বের হইতে দিতাম আমি?"
হ্যাঁ, তাই! অন্যের বোনের গায়ে লাগুক কলঙ্ক। আমাদের কি?
আমার বোনের গায়ে লাগাবে কলঙ্ক? তা তো হবেনা!
জ্বি এগুলোই প্রচলিত বাঙালি সমাজের তথাকথিত পারিবারিক শিক্ষা।
অনেকেই বলে," দৃষ্টিভঙ্গি বদলালেই তো হয়!"
ভাই রে, বিগত পঞ্চাশ বছর যাবত বাঙালি শুধু দৃষ্টিভঙ্গি বদলিয়েই যাচ্ছে। উন্নতি কি করছি আমরা? কই দশ বারো বছর আগেও তো 'চলন্ত বাসে ধর্ষণ অতঃপর হত্যা' টাইপের কোনো নিউজ এতটা হলাও করে চোখে বাঁধেনি। তবে এখন কেন? দৃষ্টিভঙ্গি তো বদলাচ্ছে,সমাজ কেন বদলাচ্ছেনা?
এক বন্ধু বিশেষভাবে জ্ঞান দিতে দিতে বলেছিলো, "এগুলো পঞ্চাশ বছর আগেও ঘটেছে।শুধু মিডিয়া এতটা সক্রিয় ছিলো না বলেই প্রচার পায়নি এতটা। এত জলঘোলাও হয়নি।"
হাসতে হাসতে বলেছিলাম, "তাহলে তো পঞ্চাশ বছর আগের সময়টাই আমাদের মেয়েদের জন্য ভালো ছিলো। হুট করেই ধর্ষিত এক অসহায় মেয়ের চরিত্র নিয়ে প্রশ্ন উঠতো না। জলঘোলাও হত না এতটা!"
একটা মেয়ে আর যাই হোক, তার দিকে আঙ্গুল তুলে তাকে সমাজের কাছে ছোট করবার অধিকার আমাদের কেউ দেয়নি।হোক সে বাজারের কেনা -বেঁচা মেয়েদের কেউ।
যে টাকার বিনিময়ে দেহ দেয় সেও নিজের দেহের হিসাবটা কড়ায় গন্ডায় উশুল করে নেয়।তাই দৃষ্টিভঙ্গি না বদলিয়ে দৃষ্টিভঙ্গি প্রসারিত করুন। আর তথাকথিত 'সামাজিক রীতি' বা 'পারিবারিক শিক্ষা' থেকে বেরিয়ে এসে সুস্থ সামাজিক স্বীয় চেতনায় নিজেকে প্রতিষ্ঠিত করুন।
সময় বদলেছে, বদলেছে অনেক কিছুই।সমাজও কানে কানে অনেককিছুই জানিয়ে দিচ্ছে।
বলার আছে আরো অনেক কিছু।
এখন সেটা শুধুই সময়ের অপেক্ষা!

Popular posts from this blog

প্রথম দেখাতে আমি প্রেমে পরেছি তোমার..

পাত্রী যখন ছাত্রী.....অসাধারণ একটা ভালোবাসার গল্প আশা করি ভালো লাগবে...

এই পৃথিবীতে নিঃশ্বাস নিতে যে বড্ড কষ্ট হচ্ছে।

পাশের বাসায় আসা নতুন ভাড়াটিয়ার সুন্দরী মেয়েটিকে হঠাৎ আমার নজরে পড়লো ।

Keno Ei Nishongota PARTHO - Lyrics IN BANGLA